বেলুচিস্তান লিবারেশন আর্মিকে (বিএলএ) পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। pakishani internatoial new in bangl ‘দ্য ডনের খবরে বলা হয়, এএফপির বরাত দিয়ে পাকিস্তান গণমাধ্যম বুধবার (৩ জুলাই) । এক বিবৃতিতে গোষ্ঠীটিকে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে অন্তর্ভুক্ত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

বেলুচিস্তান লিবারেশন আর্মি একটি সন্ত্রাসী সংগঠন এক বিবৃতিতে বলা হয়, সংবাদ ‍গুলো। তাঁরা নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে । বিভিন্ন সময় গোষ্ঠীটির দারা দেশটির নিরাপত্তা বাহিনীসহ অসংখ্য বেসামরিক নাগরিক হামলার স্বীকার হয়েছে।’

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়েছে পাকিস্তান সরকার বেলুচিস্তান লিবারেশন আর্মিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করায় ।

আমেরিকায় বসবাস কারি কোন নাগরিক অথবা কোন সংগঠন যদি এই গোষ্ঠিকে আর্থিক সহয়তা করে তাহলে সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেই বিবৃতিতে সাফ জানানো হয়।

দীর্ঘদিন ধরে সশস্ত্র আন্দোলন করে আসছে বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) পাকিস্তানি ভূখণ্ড থেকে আলাদা হয়ে স্বাধীন বেলুচিস্তান গঠনের দাবি এই সংগঠনটির । সংগঠনটি বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে বিধ্বংসী হামলা চালিয়েছে বিভিন্ন সময় ।

এই গোষ্ঠীটি বেলুচিস্তান প্রদেশের বন্দরনগরী গোয়াদারের বিলাসবহুল একটি পাঁচ তারকা হোটেলে সংঘবদ্ধ হামলা চালায় চলতি বছরের মে মাসে । এর ফলে হোটেলের প্রহরীসহ অন্তত পাঁচ বেসামরিক মারা যায় । এছারাও আরও বেশ কয়েকজনের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়।

আরো পড়ুন: পাবনা কাশিনাথপুরে ভয়াবহ আগুনে দোকান পুড়ে শেষ।
আরো পড়ুন:
ব্যারেষ্টার সুমন ‍স্যার স্যালুট আপনাকে । এভাবে প্রতিবাদ ছড়িয়েযাক বাংলা জুড়ে।


0Shares