সেদিন আমার পাজ্ঞাবী টা সাদা ছিলো।

সেদিন আমার পাজ্ঞাবী টা সাদা ছিলো।লেগুনা থেকে নামতেই আমার হাত চেপে ধরলো এক যাত্রি । আপনার অসিলায় বাইচা গেছি আমগো লাইগা দুয়া কইরেন । হেলপার ভাড়া নিতে চাইছে না। ঘটনা কি ? আরো পিছে যাই । বেড়া ( পাবনা জেলার বেড়া উপজেলা) তে গিয়েছিলাম পাওনা টাকা আনতে ( একসময় ব্যাবসা করতাম) । মাগরিবের নামাজের পড়ে লেগুনাতে উঠলাম । এর পরে লেগুনা ছাড়লো । মোল্লাবাড়ি আসার পরে প্রায় যাত্রী নেমে গেলো । আমরা তিনজন যাত্রী ড্রাইভার ও হেলপার । আমার সবচেয়ে বাজে অভ্যাসের একটি কাজ করছিলাম তখন । বালের ফেসবুকিং । মোবাইল বের করে স্ক্রিন স্ক্রল করছিলাম ।

✪ একবার মনে হলো দোলনার মত পিছে টেনে সামনে দিলো ধাক্কা টাইপের অনুভুতি , সাথে সাথে একটা ঝাকি খেলাম । এর পরেই ধ্রাম করে এক বিকট আওয়াজ । আমাদের লেগুনা থামলো পেছনে তাকিয়ে দেখি একটা ট্রাক রাস্তার উপরেই চিত হয়ে পরে আছে ।

✪ মুল ঘটনা যেটা হেলপার বললো ট্রাকটা সামনে থেকে আসছিলো । ট্রাকটার ড্রাইভার এই সন্ধার সময়ই ঘুমের মত ঝুমছিলো এবং লেগুনার দিকেই এগিয়ে আসছিলো । লেগুনা ড্রাইভার তখন বায়ে কাটতে গিয়ে না পেরে যেটা হলো হলিউডের মুুভি গুলোতে গাড়ি এক পাশের দুই চাকার উপরে যেভাবে চালায় সেইরকম হয়ে গিয়েছিলো আমাদের লেগুনা উল্টে যাবে যাবে এই এই কিন্তু ডানে আবার সোজা হয়ে গেলো । এই বিশাল ট্রাক যদি এই লেগুনার উপরে পরতো তাহলে রাস্তার সঙ্গে মিশে যেতে হতো সবার ।

✪ এর পরেই দেখা , একটু থেমেই ট্রাকের অবস্থাটা একটু অন্য গাড়ির আলোতে দেখে আবার রওনা দিলো লেগুনাটা । লোকজন আসছিলো দেখে আমরা আর আগালাম না।

✪ এখন কৃষক টাইপের অন্য দুই যাত্রি আমার দিকে তাকিয়ে আছে তো আছেই । শহীদনগর আসতে আমি নেমে যাবো তখন আমার হাত চেপে ধরলো হুজুর আমাগো লাইগা দোয়া কইরেন । আপনার অসিলায় বাইচা গেছি। আমি তো লজ্জায় শেষ। দাড়ি আছে কিন্তু পাজ্ঞাবি টুপি সচারচর পড়ি না । সেদিন পড়েছিলাম । নামাজের নিয়ম-কানুন জানি এটুকই অন্য কিছু জানি না । আমি জেনারেলে পড়ি মাদ্রাসার বারান্দায়ও জাই নাই । কিন্তু তারা আমাকে কত বড় কালেম ভেবে বসেছিলো আল্লাহই জানে । ভাবছে ইয়া বড় পির সাবেহ বোধয় ।

✪ হেলপারের ভারা দেই সে নেয় না। কি লজ্জায় যে পরছিলাম সেদিন। আসলে আমার পোষাক সেদিন ছিলো পরিষ্কার সাদা ( নতুনের মত ) দেখাচ্ছিলো আলেম দের মতই । তারা ভেবে ছিলো আমি কে না কে … অথচো গোটা ব্যাপারটা তে আমার নিজেরই ইয়া নাফসি ইয়া নাফসি …

শিক্ষাঃ ১) মানুষ বিপদে পড়লে হুজুর দের কাছে সাহায্য চায় ( কারন হুজুরেরা আল্লাকে ডাকে সব সময় ) – ২) রাস্তা ঘাটে গাড়িতে দোয়া পরে চলাফেরা করতে হয় – অযাথা মোবাইল চালানো ঠিক না – পারলে আল্লাহকে স্বরন করতে হয় ।

4Shares

Check Also

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা । আরিফ আজাদ

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা আছে। একবার এক লোক এসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *