indonesia
indonesia

বাংলাদেশ কী ভারতের অংশ?

ইন্দোনেশিয়ায় ভ্রমনকালেঃ লিখেছে Afm Khalid Hossain

ইন্দোনেশিয়ার বালি দ্বীপের উলুওয়াতু পর্যটন স্পট দেখতে যাওয়ার পথে সিঁড়ি দিয়ে যখন উপরে উঠছি মধ্যবয়সী শ্বেতাঙ্গ এক দম্পতি আমাকে বলেন, আমাদের সাথে তোমার একটি ছবি নিতে চাই, যদি কোন আপত্তি না থাকে। তোমার অবয়ব ও ট্র্যাডিশনাল পোষাক আমাদের পছন্দ। আমার পরনে ছিল তখন কাবুলি পোষাক।

তাঁদের আকর্ষণের কী কারণ হতে পারে। খুব সম্ভবত পুরণো যামানার পোষাক। ট্র্যাডিশনাল ড্রেস। পায়জামা, পাঞ্জাবী, টুপি। এখন তো শার্ট প্যান্টের যুগ। ছেলে মেয়েরা হাফ প্যান্ট পড়ে এখানে সেখানে ঘুরে বেড়ায়। তাছাড়া আমি লম্বা ও পাকা দাড়িওয়ালা। এখানে কারো মুখে দাড়ি নেই। ফলে আমার চেহারা ও পোষাক ব্যতিক্রম।

তাঁরা নিজেদের পরিচয় দিলেন ইউরোপের বুদাপেস্টের বাসিন্দা হিসেবে। বুদাপেস্ট হাংগেরির রাজধানী।

ইন্দোনেশিয়ার একটি পর্যটন স্থান
ইন্দোনেশিয়ার একটি পর্যটন স্থান। ছবি সংগ্রহঃ পিক্সেল

পরিচয় দিলাম আমি বাংলাদেশী। অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক। আমার সাবজেক্ট ইতিহাস ও সংস্কৃতি। আরব, ইণ্ডিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের ইতিহাস নিয়ে আমার পঠন পাঠন।

একটু চিন্তা করে ইউরোপীয় দম্পতি বলেন, তা হলে তুমি ভারতীয়?

আমি বললাম, ভারতীয় নয়। বাংলাদেশী।

তাঁরা বললেন, বাংলাদেশ কী ভারতের অংশ ?

আমি তাঁদের বুঝিয়ে বললাম, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে আমরা স্বাধীনতা লাভ করেছি। আমাদের সংবিধান আছে। পার্লামেন্ট আছে। প্রধানমন্ত্রী আছেন। অবশ্য ১৯৪৭ সালের পূর্বে আমরা ভারতবর্ষের অংশ ছিলাম।

তাঁরা বিস্ময় প্রকাশ করে আরো কিছু তথ্য জানতে চাইলেন।

অতঃপর শুভেচ্ছা বিনিময় করে বিদায় নিলাম। সিঁড়ি দিয়ে উপরে উঠতে উঠতে ভাবলাম ৫০ বছর গত হয়ে গেল আমরা স্বাধীনতা লাভ করেছি উন্নত বিশ্বের বহু মানুষ এখনো জানে না। বাংলাদেশকে বহিঃর্বিশ্বে পরিচিত করতে আরো ব্যাপক কুটনৈতিক তৎপরতা প্রয়োজন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর ড. আ ক ম আবদুল কাদের এ প্রসঙ্গে বলেন, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশকে তুলে ধরার জন্য জোর কুটনৈতিক তৎপরতার পাশাপাশি সংশ্লিষ্ট দেশে নিয়োজিত কর্মকর্তাগণ সেই সব দেশের জাতীয় দৈনিক পত্র পত্রিকায় আমাদের জাতীয় দিবসসমূহে বিশেষ ক্রোড়পত্র প্রকাশের উদ্যোগ গ্রহণ করতে পারেন এবং বিভিন্ন জাতীয় দিবসে সেই সব দেশে বিশিষ্ট ব্যক্তিবর্গকে নিয়ে অনুষ্ঠানের আয়োজন করতে পারেন।

আরো পড়ুন

তাজ মহলের গল্প। Bangla Golpo

বেটে ও লম্বা । bangla golpo

0Shares

Check Also

জবির সিএসইর পুননিযুক্ত বিভাগীয় প্রধানের সাথে সফটরিদম কর্মকর্তাদের শুভেচ্ছা বিনিময়

হাফিজুর রহমান:( সফ্টরিদম আইটি থেকে ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পুননিযুক্ত বিভাগীয় …

আসলেও ইসলাম কতটা সামাজিক ?

আমাদের সমাজে একটা গোষ্ঠির মাঝে প্রকট একটি ধারণা বাসা বেধে আছে যে সত্যই কি ইসলাম সামাজিক ভাবে উপকৃত? এমন ধারনা তাদের মনে আসার কারনটা ‍খুব বেশি অমূলক নয়। তারা বা আমরা ইসলামকে কতটা জানতে পেরেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *