বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাষ্ট্রিজ লিঃ (Bengal Meats), পাবনা, কাশিনাথপুর, বাংলাদেশ ।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় হালাল মাংশের কারখানা। বাংলাদের ব্র্যান্ডিং জগতের অন্যতম নাম তথা পাবনার সকল ব্র্যান্ড কে ছাড়িয়ে বিশ্ব বাজারের অন্যতম দখলদার ‘বেঙ্গল মিটস প্রসেসিং ইন্ডাষ্ট্রিজ লিঃ'(Bengal Meats)। বেঙ্গল মিটস প্রসেসিং লিঃ পাবনা জেলা শহর হতে ৫৩কি.মি দূরে সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর ইউনিয়নের কড়িয়াল গ্রামে অবস্থিত। বগুড়া- নগড়বাড়ী মহাসড়কের পাশে কাশিনাথপুর হতে ২ কিমি উত্তরে বেঙ্গল মিট।

 

অষ্টেলিয়ার অন- রেল ড্রেসিং প্রযুক্তিতে ২০০৬ সালে ১২ একর জায়গার উপর কারখানাটি প্রতিষ্ঠা করা হয়।সম্পুর্ণ হালাল উপায়ে বাংলাদেশ সরকারের ইসলামী ফাউন্ডেশনের নীতি অনুসরণ করা হয় যা পরীক্ষিত এবং প্রমানিত। বর্তমানে এখানে ৩০০ জনের মতো শ্রমিক কাজ করে।

এর মধ্যে স্থানীয় লোকজনই বেশির ভাগ। প্রতিদিন গড়ে ৫০ টি গরু এবং ৯০-১০০ টি ছাগল জবাহ করা হয়।

এছাড়া ৪ টনের মতো মুরগি প্রক্রিয়াকরন করা হয়। বেশির ভাগ মাংশই স্থানীয় বাজারে যায়, বিশেষ করে পাচঁ তারকা হোটেল গুলিতে। খুচরা বিক্রয় কেন্দ্র আছে ২৪ টি সারা বাংলাদেশে। তবে রপ্তানি বাজার মাথায় রেখেই প্রতিষ্ঠাটির যাত্রা শুরু। বর্তমানে প্রক্রিয়াজাত মাংশ দুবাই, কুয়েত, বাহরাইন, মালদ্বীপে রপ্তানি হয়। মূলত প্রবাসী বাংলাদেশীরা এই মাংশের ক্রেতা। এছাড়াও ওমান, কাতার, মালয়েশিয়া, কোরিয়া’তে মাংশ রপ্তানির অনুমতি পেয়েছে। যুক্তরাষ্ট ও ইউরোপের দেশগুলোতে বর্তমান সরকারের কিছু ব্যবসায়িক সমস্যার কারনে বন্ধ আছে। খুব দ্রুতই তা চালু হবে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যানুযায়ী বিদেশে রপ্তানি গরুর মাংশ ব্যাপক চাহিদার কথা যানিয়েছে ।

২০১২ সালে= ২ লাখ ১ হাজার ৩৮৩ কেজি ও পরের বছর ৮ লাখ ৭৫ হাজার ৬৩১ কেজি এবং চলতি বছর এখন পয’ন্ত ১০ লাখ ১০ হাজার ১৮৮ কেজি গরুর মাংশ রপ্তিনি করেছে বেঙ্গল মিট।২০১৪-১৫ অথ’ বছরে ১১ লাখ ২৬ হাজার ৫৫৬ মাকিন ডলারের গরুর মাংশ রপ্তানি হয়।২০১৩-১৪ অথ’ বছরে রপ্তানি হয় ৪৬ লাখ ৫৮ হাজার ডলার। ২০১২-১৩ বছরে এই আয় ছিল ৩৩ লাখ ৫৯ হাজার ডলার। গরুর পাশাপাশি ভেড়া ও ছাগলের মাংশ রপ্তানি হচ্ছে।

চলতি অথ’ বছরে প্রথম চার মাসে ৩ লাখ ডলার এবং গত অথ’ বছরে ৩২ লাখ ডলেরের রপ্তানি হয়।২০১৩-১৩ অর্থ বছরে ৯ লাখ ডলার। দেশের বাজারে গড়ে প্রতিমাসে প্রায় ৫ কোটি টাকার মাংশ বিক্রি হয় বেঙ্গল মিটের।


বেঙ্গল মিট হালাল ও আই এস ও সনদ প্রাপ্ত ২০০০-২০০৫। ২০১৩ সালে বাংলাদেশে আন্তজাতিক ট্রেড ফেয়ারে ব্র্যান্ড প্রসেসিং এ শ্রেষ্ট ১ম পুরস্কার লাভ করে।


বেঙ্গ মিটের বিশেষ দিক হলো স্হানীয় গরু বাছায়, নিজস্ব খামার,সঠিক মান নিয়ন্ত্রন, নির্দিষ্ট তাপমাত্রায় ব্যাকটেরিয়া মুক্ত আধুনিক কাটিং এবং প্রসেসিং সরাসরি অষ্টেলিয়ান অভিজ্ঞ মাষ্টার দ্বারা করানো হয়। আমি মনে করি বেঙ্গল মিট বর্তমানে বিশ্বের কাছে পাবনার নামকে তুলে ধরতে বিশেষ ভুমিকা রাখছে।

20Shares

Check Also

A 5G-Enabled Foldable iPad

৫ জি আইপ্যাড আসছে। 5G-Enabled Foldable iPad

অ্যাপেল এমন একটি প্যাড নিয়ে আসছে যেটা ৫জি নেটওয়ার্ক সাপর্ট করবে । অ্যাপেলের এই নোটকে …

২০১৯ সালে পাঁচটি শহরের আমুল পরিবর্তন আসবে

গত কয়েক যুগ ধরে পরিবর্তন হচ্ছে আমাদের এই পৃথীবির। ১৯০০ সালে পুরো পৃথিবী জুরে মাত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *