য্যাংকো টাইনি টি ওয়ান – পৃথিবীর সবচেয়ে ছোট মোবাইল

ফ্যাবলেট আলট্রা HD স্ক্রিন ফরকান করার কারণে এটা মনে করিয়ে দেয় তখনকার কথা যখন মোবাইল ফোন সবচেয়ে ছোট হওয়ার জন্য প্রতিযোগিতা করছিল। এই লম্বা ভূলে যাওয়া প্রতিযোগিতাটি এখন একজন বিজয়ী পেতে পারে যার কারণ হল যুক্তরাজ্যের একটি কম্পানি ZANCOZanco Tiny t1 সবচেয়ে ছোট – এবং অবশ্যই সবচেয়ে কম প্রয়োগে তৈরী ফোন।

 

Zanco tiny t1অবশ্যই এর নাম দিয়েই চেনা যায়। শুধুমাত্র ৪৬.৭ x ২১ x ১২ মি.মি (১.৮ x ০.৮ x ০.৪৭ ইঞ্চি) পরিমাপ নিয়ে, বিপরীতমূখী সাইব্যান্ডার ফোন আপনার বৃধাঙ্গুলের থেকেও ছোট, এবং এর ওজন ১৩ গ্রাম (০.৪৬ ওজ), অথবা প্রায় ২ এবং অর্ধেক খন্ড নিকেলের মত। আপনি Mario’s little toe মোবাইলে Zanco tiny t1 এর অর্ধেক স্ক্রিনের পিক্সেল থেকে বেশি পিক্সেল পাবেন, যা এক ৬৪ x ৩২ পিক্সেলস এর সাথে প্রতিযোগিতা করে।

 

২০০-এমএ-এইচ ব্যাটারি মাইক্রো ইউ-এস-বি দ্বারা চার্জ দেয়া হয় এবং Zanco বলে যে এটা ১৮০ মিনিট এর মতো কথা বলার সময় অথবা তিন দিন চার্জ থাকতে সহায়ক। আমরা পুরোপুরিভাবে নিশ্চিত নই, কিন্তূ এটা সম্ভবত ৩০০ নাম্বার এবং ৫০ এর বেশি এস-এম-এস ধারণ করতে সক্ষম।

 

এত কম যায়গা থাকার জন্য tiny t1 অবশ্যই একটি কথাবলা এবং লেখা আদানপ্রদানের যন্ত্র। এটা আপনার স্মার্টফোনের বদলে আসবে না কিন্তু Zanco বলেছে যে জরুরি কাজে অথবা যদি আপনার ৮০০ ডলারের ফোন বাসায় রেখে যান তখনও আপনি এই ছোট ফোন দিয়ে যোগাযোগের একটা ভাল ব্যাকআপ হিসেবে কাজ করাতে পারবে। কিন্তু আমাদের বিষ্মিত হতে হয় এটা জেনে যে কিভাবে এটা কল করা এবং মেসেজ পাঠানোর কাজ পরিচালনা করবে। নতুনদের জন্য শুধু আগেকার ২জি নেটওয়ার্ক দিয়ে এটা কাজ করবে যা বর্তমানে আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা এবং ইউরোপ এবং এশিয়ায় বিসৃত হচ্ছে। এর সাথে, যখন tiny t1 আপনার কানের কাছে নেওয়া হবে তখন এর মাইক্রোফোন আপনার মুখের কাছে থাকবে না এবং একদম ছোট স্ক্রিন লেখালেখিকে জঘন্য কৌতুক তৈরী করবে। সর্বপোরী এটি সম্ভবত ম্যাক্সওয়েল স্মার্ট এর জুতো-ফোনের তুলনায় সামান্য বেশি কার্যকর।

 

কিন্তু সেইটা আসল কথা না। Zanco জানে যে এত ছোট হওয়ার কারণে ফোনটি দূর্ঘটনাবশত আপনি গিলেও ফেলতে পারেন এবং লোকজন এর শিকারও হচ্ছে। কিকস্টার প্রচারণা এর ২৫০০০ ইউরো(৩৩০০০ ডলার) এর লক্ষ্য ভেঙ্গে দিয়ে ৭২০০০ ইউরো (৯৬০০০ ডলার) উঠিয়েছে। প্রথমে Bird Pledges এক একটি ফোনের জন্য ৩৫ ইউরো(৪৭ ডলার) দাম দিয়ে শুরু করতে চায় এবং সব যদি পরিকল্পনা মাফিক হয় তাহলে tiny t1 কে ২০১৮ সালের  মে মাসের মধ্যে মুক্তি দেয়ার আশা করা যায়। আমরা এর আগে একটা খ্যাতিমান ফোন পুড়িয়ে ফেলেছি এবং এইটা নোকেয়া ৩৩১০ এর থেকেও কম গুরুত্বপূর্ণ মনে হতে পারে।

সংগ্রহ ঃ ইন্টারনেট

অনুবাদ ও লেখালেখি ঃ মোঃ যুবায়ের হোসেন

1Shares

Check Also

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা । আরিফ আজাদ

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা আছে। একবার এক লোক এসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *