বুদ্ধি খাটাও হতাসা তারাও

যুবায়ের সাহেব বেস চিন্তিত তার ব্যাবসাটা নিয়ে, তার প্রতিদ্বন্দ্বী অনেক টাকা ইনভেস্ট করে এগিয়ে যেতে চাইছে। হ্যা উনার অর্থ আছে তাই পারবে, কিন্তু যুবায়ের সাহেব নিজে খুবই চিন্তিত, কারন তার প্রতিদ্বন্দ্বীর সাথে টাকার প্রতিযোগিতায় সে অনেক পিছিয়ে।একটা ব্যাবসার মার্কেটিং অনেক বড় একটা ব্যাপার ।বলা যায় মার্কেটিং এর উপরেই ব্যাবসা টিকে থাকে । একই প্রোডাক্ট এবং অবস্যই ভালো মানের প্রডাক্ট বানিয়েও বিক্রয় করা যাবে না যদি ক্রেতা সেই প্রণ্য না চিনে না কিনে । যুবায়ের সাহেব ও অনেক টা প্রস্তুতি নিয়েছে প্রতিদ্বন্দ্বীর সঙ্গে প্রতিযোগিতা করতে । কিন্তু লাক্ষটাকার সঙ্গে শতক বা হাজার টাকার অনেক পার্থক্য । সে বুঝেই উঠতে পারছে না কি করে তার সঙ্গে মার্কেটিংএ টিকবে । প্রচারই যদি পিছিয়ে পরে পণ্য বিক্রয় করতে পারা খুবই কষ্টের । অনেক ভাবছে সে, যোহরের নামাজ পড়ে আল্লাহর সাহায্য চাইছে আকুল মনে ।

মোনাজাত শেষে বের হচ্ছেন তখন যুবায়ের সাহেব একটা বিষয় লক্ষ্য করলেন । দুইটা অল্প বয়সি মাদ্রাসার ছাত্র মাহফিলের পোস্টার লাগাচ্ছিলেন । সাধারন পোস্টার যেভাবে লাগানো হয়, তারা একটু ব্যাতিক্রম ভাবে পোস্টার লাগাচ্ছিলেন, কারন তারা খুব একটা লম্বা না ।এর ফলে তারা পোস্টারটি বেস ক্রস করে দেয়ালে লাগাচ্ছিল ।যুবায়ের সাহেবের মন সেই পোস্টারে গেলো এবং পোস্টারের লেখা গুলো পড়ে ফেললো । একটু পরে নিজেকে প্রশ্ন করলো, আমি সচারচর এমন পোস্টার পড়ি ? মন উত্তর দিলো, না ।

তাহলে কেনো পড়লাম ? পোস্টারের দিকে মন চলে যাওয়ায় তা দেখতে ব্যাতিক্রম হওয়ায় অভ্যাসের বাইরে সে পোস্টার পড়ে ফেললো । এর মোধ্যে যুবায়ের সাহেব অল্প টাকায় প্রতিদ্বন্দ্বীর সঙ্গে প্রতিযোগিতার বুদ্ধি পেয়ে গেলো । তার প্রতিযোগি যখন অনেক দামি ডিজাইনার দিয়ে পোস্টার ডিজাইন করে প্রচুর পরিমানে ছাপিয়ে এলাকা ব্যাপি লাগিয়ে দিতে লাগলো, তখন যুবায়ের সাহেব বাচ্চা দের করা ভুলকে প্রফশনালি নিয়ে, খুব চমৎকার না দেখতে হলেও মোটামুটি দেখতে এক রংঙের ছাপা পোস্টার বানালেন।

এর পর সাভাবিক দেখতে পোস্টারের মত না লাগিয়ে ক্রস বাঁকা বিভিন্ন ভাবে লাগাতে বললেন তার লোকদের। প্রথম অবস্থায় তার লোক প্রশ্ন তুললো।এভাবে কেনো লাগাবো সেটা জিজ্ঞাসা করলো। তিনি বললেন পোস্টার লাগাও বুঝতে পারবে। সেভাবেই তার লোক পোস্টার লাগালেন। এর ফলে ঐ নিদিষ্ট প্রডাকটির যারা ক্রেতা তাদের পরিসংখানে দেখা গেলো একশত জনের মোধ্যে প্রায় সউত্তর জন ক্রস করে লেখা পোস্টার পড়ছেন এবং তাদের মোধ্য দশ শতাংশ মানুষ তার পণ্য কিনছে ।

এভাবে যুবায়ের সাহেবের ব্যাতিক্রমি প্রণ্য প্রচারের জন্য তার প্রতিদ্বন্দ্বীর অনেক টাকা বাজেটের  চকচকে রংঙিন প্রচুর সংখ্যার পোস্টারও এই ব্যাতিক্রমি প্রচারের কাছে হেরে যায়।যুবায়ের সাহেবের অনেক পণ্য অনেক বিক্র হয়। এর ফলে লাভ বাড়তে থাকে । লভ্যাংশের একটা অংশ দিয়ে ধিরে ধিরে আরো ব্যাতিক্রমি প্রচার করাতে থাকেন, এভাবে তার ব্যাবসাও অনেক বড় হতে থাকে ।

মানুষের জীবনে অনেক ঝড় অনেক পরিক্ষা অনেক বিপদ আসতেই পারে, সৃষ্টিকর্তার প্রতি অনুগ্রহ থেকে চিন্তাশক্তির ব্যাতিক্রমি প্রচেষ্টা আপনাকে সফলতার অনেক দুরে নিয়ে যেতে পারে।

লেখাটি পড়ার জন্য ধন্যবাদ ।

লেখক মোঃ আতিকুর রহমান।

0Shares

Check Also

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা । আরিফ আজাদ

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা আছে। একবার এক লোক এসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *