বাংলা বানান প্রেমী সংগঠনের কর্মকান্ড

আমাদের বাংলা দেশের দেয়াল লিখন যেন বা হাতের ব্যাপার, কিন্তু প্রচুর ভুল থেকে যায় সেইসব লেখার মধ্যে । আর সেই বানান ভুল গুলো কে নিয়ে ঠিক বানানে দেয়াল লিখন কার্যক্রমে বাশু’ নামক সংগঠনের  ‘শুদ্ধি উদ্যোগ’ সম্পন্ন করলো তারা ।

১৯ ফেব্রুুয়ারি ২০১৮ দিবাগত রাতে টিএসসি হতে শহিদ মিনার অবধি বাশু (বানান শুদ্ধকারী) নামক সংগঠনের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীর একাত্মতায় ঠিক বানানে
 
 দেয়াল লিখনের কার্যক্রম সম্পন্ন হয়েছে। 
 
২১ ফেব্রুয়ারি উদযাপনে সচরাচর যেসব বানান ভুল হয়ে থাকে তার শুদ্ধ রূপ ফুটিয়ে তোলা হয়েছে উক্ত কার্যক্রমে। লাল এবং সবুজ কালিতে শহীদ নয় শহিদ, শ্রদ্ধাঞ্জলী নয় শ্রদ্ধাঞ্জলি ছাড়াও বানানের কিছু নিয়ম (ণ এর ব্যবহার) তুলে ধরা হয়েছে লেখনিগুলোতে। এছাড়াও নিত্যদিনের চোখে পড়া ভুল যেমন: জরুরি, ছাত্র, হ্যাঁ এজাতীয় বানানও তুলে ধরা হয়েছে।
 
ভুল বানানের পাশে ঠিক বানান সবুজ কালিতে লিখে দেওয়া হয়। লাল কালিতে ভুল বানান, সবুজ কালিতে ঠিক বানান এবং কালো কালিতে পার্থক্য তুলে ধরে হয়। ২১ ফেব্রুয়ারি ২০১৮ তে এর মূল কর্মসূচি পালিত হবে। ঠিক বানানের পদযাত্রা, গণসাক্ষর, শুদ্ধি অভিযান, বাটাভু বিশ্লেষণ এধরণের নানাবিধ উদ্যোগের মাধ্যমে ।
 
দুপুর ২টা থেকে মহসিন হল মাঠ হতে শহিদ মিনার তারপর টিএসসি অবধি নানাবিদ কার্যক্রমের মাধ্যমে দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে বাশুনামক আলাদা সংগঠনটি। 

 

0Shares

Check Also

আসলেও ইসলাম কতটা সামাজিক ?

আমাদের সমাজে একটা গোষ্ঠির মাঝে প্রকট একটি ধারণা বাসা বেধে আছে যে সত্যই কি ইসলাম সামাজিক ভাবে উপকৃত? এমন ধারনা তাদের মনে আসার কারনটা ‍খুব বেশি অমূলক নয়। তারা বা আমরা ইসলামকে কতটা জানতে পেরেছি।

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *