ঠিক বানানের পদযাত্রা’ তে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করল বাশু।

ব্যতিক্রমধর্মী আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করল বাশু ( বানান শুদ্ধকারী) নামক বানানভিত্তিক সামাজিক সংগঠন। আজ বিকাল ৪টায় ঠিক বানানের পদযাত্রার মাধ্যমে প্রচলিত ভুল বানানের ঠিকরূপ হাতে হাতে ঘুরে বেড়িয়েছে উচ্চকণ্ঠবিহীন। শহিদ, শ্রদ্ধাঞ্জলি, হ্যাঁ, ব্যবসা, হর্ন শব্দগুলোকে তুলে ধরে বাশুর এই পদযাত্রাটি শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ মহসিন হল মাঠ থেকে টিএসসি মোড় ঘুরে শহিদ মিনার পর্যন্ত।

শহিদ মিনারে ৫ মিনিটের নীরবতা পালনের পর তাদের দ্বিতীয় কার্যক্রম গণসাক্ষর গ্রহণ শুরু হয়। একুশে ফেব্রুয়ারির পরেও গণসাক্ষর সংগ্রহ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন, বাশুর প্রতিনিধিদল। এপার ছাড়িয়ে ওপার বাংলার গুণিজনও বাশুর দাবি: “আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাতে নামকরণ চাই; ইংরেজিও থাকুক নিচে” এর সাথে একাত্মতা প্রকাশ করেছেন। তারপর ৩য় কার্যক্রম -শুদ্ধি অভিযান: বিভিন্নস্থানে বানানগুলোর অবস্থা অবলোকন করে তারা। শেষ ধাপ: প্রচলিত কিছু ভুল বানানের ঠিকরূপ নিয়েও আলোচনা করা হয়।

কোথায়, কেন এই ভুলগুলো বারবার হচ্ছে? উঠে আসে সেসব। বাশুর কলাকুশলী ছাড়াও বিভিন্ন সংগঠন থেকে আগতরা পদযাত্রা এবং কার্যক্রমগুলোতে অংশগ্রহণ করেন। উপস্থিত ছিলেন বাশু’র প্রতিষ্ঠাতা ইসফাক আহমদ( জেনন জিহান), সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদের, এডমিন অধরা খান চৈতী, তৌফিকুজ্জামান সিয়াম, ধানমণ্ডি অঞ্চল প্রধান তোফায়েল আহমদ লিমিম, আইটি সম্পাদক মুফতি মাইদুর রহমান, সদস্য রাহুল বিশ্বাস।

তরুণ লেখক জাহিদ হাসান রাতুল। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর প্রতিনিধি মোহাম্মদ সোলেমান এবং তার পরিবারবর্গ। বর্ণ নিয়ে- টিম ডিএসই’র লিয়ামনি হ্যাপি, আতাউল্লাহ আরমান, মাতলুবা মনীষা এবং আল মারুফ তোফায়েল। ফাইট ফর সারভাইভর্স রাইট (এফএসআর) প্রতিনিধি আরাফাত ইসমাইল। পাওয়ার অফ ইয়ুথ অর্গানাইজেশন (পিও) এর আনন্দ চৌধুরী, মো: রুবেল এ্যাইম, রাফসান আহমদ নয়ন, তাহমিনা কবির, হৃদয় হাসান।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মো: হৃদয়, ফাহিম আদনান, শামসুল হক, ফানির্সা, মো: রাফি, রবিনুজ্জামান, মো: মজিবুর রহমান, আফসার প্রমুখ। কর্মশালাটি বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলমান ছিলো।

সংবাদ বিজ্ঞপ্তি: বাশু

0Shares

Check Also

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা । আরিফ আজাদ

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা আছে। একবার এক লোক এসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *