ট্যাঙ্ক বা ড্রিঙ্কস পাওডার এর নামে কি খাচ্ছি আমরা

বাজারে পাওয়া যায় অনেক রকমের ড্রিঙ্কস পাওডার যা আমাদের মুখের স্বাদ মেটাতে অতুলনিয় । আমরা গরমের সময় বা তৃষ্ণা নিবারনের জন্য ঠান্ডা পানির সঙ্গে ড্রিঙ্কস পাওডার মিশিয়ে খাই । বিভিন্ন প্রচার মাধ্যমে দেখাযায় অনেক কম্পানির  এই ড্রিঙ্কস পাওডার । কিন্তু এগুলো আসলে কি ? 

বাংলাদেশের অনেক ফুড কম্পানি আছে যাদের কোন পরিবেশ নেই, নোংরা ঘিন্ন অসাস্থকর পরিবেশে তৈরী হয় এই চোখ ধাঁধাঁ নো ড্রিঙ্কস পাওডার। আসলে এগুলো তৈরী হয় চিনি পাওডারের সাথে কাপড়ের রং, সোডা, ফসফেট, ফ্লেবার সহ অনেক কেমিক্যাল মিশিয়ে তৈরী হয় এই রকমারি ড্রিঙ্কস পাওডার, তাও আবার কোন কেমিস্ট ছাড়াই।

এগুলোর সঙ্গে সামান্য পানি মেশালে রং বদলে হয়ে যায় আমাদের পরিচিত কমলা লেবুর ড্রিঙ্কস পাওডার । এর পর এই পাওডার গুলো অসাস্থকর পরিবেশে নুংরা হিটার মেশিনে দিয়ে শুকানো হয়। প্রশ্ন তো এখানেই যে এগুলো কি সত্যই মানুষের শরিরে কোন উপকারে আসে ? 

এর পর এগুলো প্যাকেটজাত করে করে বাজারজাত করার জন্য প্রস্তুত হয় কিন্তু দুঃখ জনক হলো এর গায়ে চকচকে কমলা লেবুর ছবি থাকলেও এর ভিতরে তার কোনই রেশ নেই । এভাবেই আরো তৈরী হয় নুডুলস যেগুলো সত্যই তৈরী করার প্রস্তুত করার প্রক্রিয়া দেখলে কোন বিবেকবান মানুষ কখনোই খেতে চাইবে না। আবার আমরা যে জুস গুলো দেখে থাকি সেগুলো কেমিকেল, রং , ঘন চিনি মিশিয়ে বানানো হয় জুস আর তা বাজারে ছড়িয়ে দেয়া হয়। বাংলাদেশ স্ট্যান্টর্ডাট টেস্টিং ইনেস্টেটিউট অথাৎ বি.এস.টি.আই এর আইনে এসব ফলের জুসে অল্প হলেও বিশ ভাগ ফলের রস দেয়ার কথা থাকলেও থাকেনা তার ছিটে ফোটা । আবার বাজারে দেখতে পাওয়া অনেক ধরনের এনার্জিড্রিঙ্ক পাওয়া যায়, যা মানুষের শরিরে অনেক ক্ষতি করে থাকে।

কৃত্তিম রং কিংবা বিষাক্ত কেমিকেলে তৈরী এসব পণ্য থেকে মানুষের যে ক্ষতি হয় তা আমাদের সবারই বোঝা উচিত আমাদের রুচির পরিবর্তন আনা উচিত । 

তথ্য সূত্রঃ নিউজ24 টিভি এর সংবাদ থেকে 

0Shares

Check Also

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

আমাদের নিখুঁত পরিকল্পনাগুলো কেন ব্যর্থ হয়! | Bangla1news.com

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা । আরিফ আজাদ

‘মানুষ’ চেনার ব্যাপারে ওমর রাদিয়াল্লাহু আনহুর বেশ চমৎকার একটা ঘটনা আছে। একবার এক লোক এসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *