খুচরা বিক্রেতা, ২কোটি টাকা আয় মিনিটে

খুচরা  বিক্রেতা| ২কোটি টাকা আয় মিনিটে| ১৯৯৪ সালে উনি ওনার বসকে বললেন, #বস আমি চাকুরী ছেড়ে একটি ইন্টারনেটভিত্তিক বইয়ের দোকান দিতে চাই! ওয়ালস্ট্রিটে একটি ফ্যাইনেন্স সফ্টওয়ার ইনজিনিয়ারিং কোম্পানিতে চাকুরী করেন তিনি। বস বললেন এটা ভালো আইডিয়া কিন্তু এটা তাদের জন্য যাদের তোমার মতো ভালো চাকুরী নেই।

পরবর্তী কিছুদিন চিন্তা করার জন্য সময় নিলেন। এরপর বুদ্ধি আটলেন, এই সিদ্ধান্ত নেওয়ার ভালো উপায় হচ্ছে, জীবনকে ৮০বছর সামনের দিকে কল্পনা করা(projection)।এবং এমন সিদ্ধান্ত নিতে হবে যা তখন আমার আক্ষেপ(regret) করাটা কমিয়ে দিবে।

বস বললেন, যদি ভুল করো তাহলে কিন্তু আক্ষেপ করবে! তিনি বললেন, অধিকাংশ সময় অনুতাপ আসে যে পথ আমরা বেচে নেয়নি(paths not taken) তার জন্য। যেমন- কাউকে ভালোবাসলাম কিন্তু কখনওই বললাম না! এটা তখন স্পষ্ট ছিলো সে চাকুরী ছেড়ে দোকান দিবে।

যদি ব্যর্থ হই তবে যখন আমার ৮০বছর হবে তখন আমি এই ভেবে মনে প্রশান্তি পাবো যে, আমি চেষ্টা করেছিলাম! যুক্তরাষ্ট্রের সিয়াটলে নিজের বাড়ীর গ্যারেজে ১৯৯৫সালে সাথে তার স্ত্রী, নিজের ১০হাজার ডলার আর দুই প্রোগ্রামার নিয়ে জার্নি শুরু।

প্রথমে শুধু বই বিক্রি করতেন। প্রথম লাভের মুখ দেখন ২০০১সালে। পণ্য বহুমুখীকরন আর বাজারে নেতৃস্থানীয় ভূমিকা সংহত করার মধ্য দিয়ে আমাজন আজ এ জায়গায় এসেছে।

*জেফ(৫৪)প্রতিদিন সকালে এলার্ম ছাড়াই উঠেন।

*বছরে একবার ৬ঘন্টার জন্য বিনিয়োগকারীদের সাথে বসেন।

*রাতে খাবার পর নিজেই ডিশগুলো ওয়াশ করেন।

*৮ঘন্টা ঘুমান।

forbes|Money

0Shares

Check Also

জবির সিএসইর পুননিযুক্ত বিভাগীয় প্রধানের সাথে সফটরিদম কর্মকর্তাদের শুভেচ্ছা বিনিময়

হাফিজুর রহমান:( সফ্টরিদম আইটি থেকে ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পুননিযুক্ত বিভাগীয় …

আসলেও ইসলাম কতটা সামাজিক ?

আমাদের সমাজে একটা গোষ্ঠির মাঝে প্রকট একটি ধারণা বাসা বেধে আছে যে সত্যই কি ইসলাম সামাজিক ভাবে উপকৃত? এমন ধারনা তাদের মনে আসার কারনটা ‍খুব বেশি অমূলক নয়। তারা বা আমরা ইসলামকে কতটা জানতে পেরেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *